• ক্যাটাগরি

  • ছবি ঘর

  • ফেসবুক সদস্য

  • Enter your email address to follow this blog and receive notifications of new posts by email.

    Join 1 other subscriber

ভূমি কমিশনের দাবিতে দিনাজপুর ও রাজশাহীতে আদিবাসী পরিষদের মানববন্ধন, স্মারকলিপি

সমতল ভূমির আদিবাসীদের জন্য পৃথক ভূমি কমিশন গঠনসহ তিন দফা দাবিতে ১৭ জুন ২০১২ তারিখে দিনাজপুর জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে মানববন্ধন কর্মসূচি পালন করেছেন জাতীয় আদিবাসী পরিষদের নেতা-কর্মীসহ আদিবাসী সম্প্রদায়ের লোকরা। মানববন্ধনশেষে পৃথক ভূমি কমিশন গঠন, ভূমিদস্যু কর্তৃক বেআইনিভাবে দখল করা সব ভূমি আদিবাসীদের ফিরিয়ে দেওয়া এবং আদিবাসীদের নিজ বসতভিটা ও খাসজমি থেকে উচ্ছেদ বন্ধের দাবিতে ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মো. আজিজুল ইসলামের হাতে স্মারকলিপি তুলে দেওয়া হয়।
এ সময় উপস্থিত ছিলেন জাতীয় আদিবাসী পরিষদের কেন্দ্রীয় সভাপতি রবীন্দ্রনাথ সরেন, জেলা কমিটির সভাপতি শীতল মার্ডি, সাধারণ সম্পাদক রবিন হেমরম, সাংগঠনিক সম্পাদক বাবুল তিগ্যা প্রমুখ।

রাজশাহীতেও সমতল আদিবাসীদের পৃথক ভূমি কমিশন গঠনের দাবিতে মানববন্ধন কর্মসূচি পালন করেছে আদিবাসী পরিষদ। ১৭ জুন বেলা ১১টায় সাহেব বাজার জিরোপয়েন্টে জাতীয় আদিবাসী পরিষদ রাজশাহী জেলার উদ্যোগে এ কর্মসূচি পালন করা হয়। মানববন্ধন কর্মসূচি চলাকালীন রাজশাহী সদর আসনের সংসদ সদস্য ও আদিবাসী পরিষদের প্রধান উপদেষ্টা জননেতা ফজলে হোসেন বাদশা বলেন, বাংলাদেশের আদিবাসীরা তাদের অস্তিত্ব রক্ষার জন্য দীর্ঘদিন থেকে আন্দোলন করে আসছে। তারা দৈনন্দিনই ভূ-স্বামী ও ভূমিগ্রাসীদের হাতে নিজের বসত-ভটা হারাচ্ছে। তারা সব হারিয়ে এখন সর্বস্বান্ত। তারা এদেশের স্বাধীনতা যুদ্ধে বলিষ্ট ভূমিকা রাখা সত্ত্বেও দ্বিতীয় শ্রেণীর নাগরিক। এর জন্য প্রয়োজন এখন আদিবাসী হিসেবে স্বীকৃতি। আদিবাসীদের আলাদা ভূমি কমিশন গঠনের দাবি অবিলম্বে মেনে-নেয়ার আহবান জানান। এতে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, জাতীয় আদিবাসী পরিষদের প্রেসিডিয়াম সদস্য অনিল মারান্ডি, সিপিবির মহানগর সভাপতি আবুল কালাম আজাদ, ন্যাপের জেলা সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান খান আলম, মুক্তিযোদ্ধা শাহজাহান আলী বরজাহান, আদিবাসী ছাত্র পরিষদের কেন্দ্রীয় সভাপতি উপেন রবিদাস, সাধারণ সম্পাদক সুভাষ চন্দ্র হেমব্রম, আদিবাসী সমাজ উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক গণেশ মার্ডি, আদিবাসী সংস্কৃতিক উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক রাজ কুমার শাও, জাতীয় আদিবাসী পরিষদের রাজশাহী জেলা সাধারণ সম্পাদক সুসেন কুমার শ্যাম দুয়ার, গোদাগাড়ী থানা সভাপতি নন্দলাল টুডু, সাধারণ সম্পাদক নিরেন খালকো, আদিবাসী ছাত্র পরিষদের রাবি সভাপতি মিঠুন টপ্য।
বক্তারা বলেন, আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি দানের দাবি জানান। তারা বলেন, আদিবাসী হিসেবে সাংবিধানিক স্বীকৃতি না পাওয়ার ফলে তাদের ভিটা ছাড়া-জমি ছাড়া করছে ভূমি লোভিরা। তাদের হত্যা করা হচ্ছে। তাই আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি এবং তাদের জন্য আলাদা ভূমি কমিশন গঠনের দাবি জানান। এতে সভাপতিত্ব করেন, জাতীয় আদিবাসী পরিষদের জেলা সভাপতি বিমল চন্দ্র রাজোয়াড়। তারা আগামি নির্বাচন অনুষ্ঠান পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবার অঙ্গিকার ব্যক্ত করেন।

Leave a comment